তােমার পড়ার টেবিলের দৈর্ঘ্য, প্রস্থ ও উচ্চতা একটি স্কেলের সাহায্যে পরিমাপ করে খাতায় লিখ।

ষষ্ঠ শ্রেণি চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট বিজ্ঞান। তােমার পড়ার টেবিলের দৈর্ঘ্য, প্রস্থ ও উচ্চতা একটি স্কেলের সাহায্যে পরিমাপ করে খাতায় লিখ। ৬ষ্ঠ শ্রেণীর শিক্ষার্থীদের জন্য তাদের বিজ্ঞান পাঠ্য বইয়ের প্রথম অধ্যায় বৈজ্ঞানিক প্রক্রিয়া ও পরিমাপ থেকে একটি অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ দেওয়া হয়েছে।

২০২১ শিক্ষাবর্ষের ষষ্ঠ শ্রেণীর চতুর্থ সপ্তাহের এসাইনমেন্ট এর বিজ্ঞান বিষয়ের নির্ধারিত কাজ বা বাড়ির কাজের নমুনা উত্তর নিয়ে হাজির হলাম। আজকের আর্টিকেল পড়ে তো ষষ্ঠ শ্রেণির চতুর্থ সপ্তাহের বিজ্ঞান বিষয়ের এসাইনমেন্ট ক্ষেত্রফল ও আয়তন নির্ণয়; দৈর্ঘ্য, প্রস্থ ও উচ্চতার সাহায্যে সম্পন্ন করতে পারবে।

৬ষ্ঠ শ্রেণির ৪র্থ সপ্তাহের বিজ্ঞান এ্যাসাইনমেন্ট ২০২১

এ্যাসাইনমেন্ট বা নিধারিত কাজ:

তােমার পড়ার টেবিলের দৈর্ঘ্য, প্রস্থ ও উচ্চতা একটি স্কেলের সাহায্যে পরিমাপ করে খাতায় লিখ।

  • ১. পড়ার টেবিলের পৃষ্ঠের ক্ষেত্রফল নির্ণয় কর।
  • ২. এটি ঘরের কতটুকু জায়গা (আয়তন) দখল করেছে তা বের কর।
  • ৩. পড়ার টেবিল যে আয়তনের জায়গা দখল করে সে আয়তনের একটি পাত্রে কত লিটার পানি ধরবে তা যৌক্তিক কারণসহ ব্যাখ্যা কর।

৬ষ্ঠ শ্রেণির ৪র্থ সপ্তাহের এ্যাসাইনমেন্ট বিজ্ঞান উত্তর

ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থী বন্ধুরা তোমাদের জন্য অ্যাসাইনমেন্ট প্রদত্ত নির্দেশনা এবং সংকেতসমূহ ব্যবহার করে একটি বাছাই করা উত্তর প্রদান করা হলো। এটি অনুসরণ করার মাধ্যমে তোমরা ষষ্ঠ শ্রেণির বিজ্ঞান বিষয়ে চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট খুব সহজে লিখতে পারবে।

সমাধান

নির্দেশনা মোতাবেক আমার পড়ার টেবিলের পড়ার টেবিলের দৈর্ঘ্য, প্রস্থ ও উচ্চতা একটি স্কেলের সাহায্যে পরিমাপ করে পেলাম: টেবিলের দৈর্ঘ্য ১০০ সেন্টিমিটার, প্রস্থ ৫০ সেন্টিমিটার এবং উচ্চতা ৪০ সেন্টিমিটার।

পড়ার টেবিলের পৃষ্ঠের ক্ষেত্রফল নির্ণয়;

সমাধান: এখানে, টেবিলের দৈর্ঘ্য ১০০ সেন্টিমিটার, টেবিলের প্রস্থ ৫০ সেন্টিমিটার পড়ার টেবিলের পৃষ্ঠের ক্ষেত্রফল = দৈর্ঘ্য X প্রস্থ ( ১০০ X ৫০ ) বর্গ সেন্টিমিটার
৫০০০ বর্গ সেন্টিমিটার
৫০০০/(১০০) বর্গমিটার। = ০.৫ বর্গমিটার সুতরাং, পড়ার টেবিলের পৃষ্ঠের ক্ষেত্রফল = ০.৫ বর্গমিটার

এটি ঘরের কতটুকু জায়গা (আয়তন) দখল করেছে তা বের করা;

সমাধান:  এখানে, টেবিলের দৈর্ঘ্য ১০০ সেন্টিমিটার, প্রস্থ ৫০ সেন্টিমিটার এবং উচ্চতা ৪০ সেন্টিমিটার যতটুকু জায়গা আয়তন দখল করেছে তা হল-  দৈর্ঘ্য X প্রস্থ X উচ্চতা = (১০০ X ৫০ X ৪০) ঘন সেন্টিমিটার = ২,০০,০০০ ঘন সেন্টিমিটার সুতরাং, ২,০০,০০০ ঘন সেন্টিমিটার আয়তনের জায়গা দখল করেছে।

পড়ার টেবিল যে আয়তনের জায়গা দখল করে সে আয়তনের একটি পাত্রে কত লিটার পানি ধরবে তা যৌক্তিক কারণসহ ব্যাখ্যা করা হল।

সমাধান:

২ নং হতে পাই, টেবিলের আয়তন = ২,০০,০০০  ঘন সেন্টিমিটার সিজিএস পদ্ধতিতে আয়তনের একক ঘন সেন্টিমিটার। তরল পদার্থের আয়তন মাপা হয় লিটারে। আমরা জানি, ১০০০ ঘন সেন্টিমিটার = ১ লিটার ১ ঘন সেন্টিমিটার = ( ১ / ১০০০ )  লিটার ২,০০,০০০  ঘন সেন্টিমিটার = ( ১ X ২০০০০০) / ১০০০ লিটার = ২০০ লিটার। সুতরাং, পড়ার টেবিল যে আয়তনের জায়গা দখল করে সে আয়তনের একটি পাত্রে ২০০ লিটার পানি ধরবে। যৌক্তিক কারন সহ ব্যাখ্যা করা হলো ।

3 thoughts on “তােমার পড়ার টেবিলের দৈর্ঘ্য, প্রস্থ ও উচ্চতা একটি স্কেলের সাহায্যে পরিমাপ করে খাতায় লিখ।”

Leave a Comment

Your email address will not be published.

Scroll to Top